৩৬ কোম্পানিকে পুরস্কার দিল আইসিএবি

৩৬ কোম্পানিকে পুরস্কার দিল আইসিএবি

করপোরেট প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদনের ওপর পুরস্কার দিয়েছে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। এ বছর বিভিন্ন শ্রেণিতে সেরা বার্ষিক প্রতিবেদন, সমন্বিত প্রতিবেদন ও করপোরেট সুশাসনের জন্য তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত ৩৬টি কোম্পানিকে পুরস্কার দেওয়া হয়েছে।

প্রতিটি বিভাগে প্রথম, দ্বিতীয়, তৃতীয় পুরস্কার ছাড়াও ন্যূনতম স্কোর অর্জনকারী কোম্পানিগুলোকে মেরিট সার্টিফিকেট দিয়েছে আইসিএবি। তিনটি বিভাগে সেরা পারফরমার হওয়ার কারণে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সার্বিকভাবে বিজয়ী হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়েছে। বিভিন্ন ক্যাটাগরির মধ্যে আছে সরকারি ব্যাংক, বেসরকারি খাতের ব্যাংক, আর্থিক পরিষেবা খাত, উৎপাদন বিদ্যুৎ ও জ্বালানি খাত, বিমা খাত, ডাইভার্সিফাইড হোল্ডিংস, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি, সরকারি খাত, অলাভজনক প্রতিষ্ঠান এনজিও/এনপিও, সেবা খাত, কৃষি খাত, করপোরেট সুশাসন ও সমন্বিত প্রতিবেদন।

মোট ৭২টি কোম্পানি আইসিএবি জাতীয় পুরস্কারের জন্য আইসিএবির পর্যালোচনা কমিটির (আরসিপিআর) কাছে বার্ষিক প্রতিবেদন জমা দেয়। মূল পুরস্কারের পাশাপাশি ১৩টি প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে মেরিট সার্টিফিকেট। গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ ছাড়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বাণিজ্য সংস্থা, নিয়ন্ত্রক সংস্থার অতিথি ও আইসিএবির অংশীদার ও পুরস্কারপ্রাপ্ত কোম্পানির প্রতিনিধিরা অনুষ্ঠানে যোগ দেন।

আইসিএবির সভাপতি মাহমুদউল হাসান খসরু অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। আরও বক্তব্য দেন রিভিউ কমিটি ফর পাবলিশড অ্যাকাউন্টস অ্যান্ড রিপোর্টসের চেয়ারম্যান মোহাম্মদ হুমায়ুন কবির।

ব্যাংক খাতে (প্রাইভেট) শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড প্রথম পুরস্কার পেয়েছে। ব্র্যাক ব্যাংক ও ব্যাংক এশিয়া যৌথভাবে দ্বিতীয় এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।