শেয়ার বাজার আজ: ইরান-ইসরায়েল উত্তেজনায় জিআইএফটি নিফটির ৩৫০ পয়েন্ট পতন, ক্রুড তেলের দামে তীব্র বৃদ্ধি

শেয়ার বাজার আজ: ইরান-ইসরায়েল উত্তেজনায় জিআইএফটি নিফটির ৩৫০ পয়েন্ট পতন, ক্রুড তেলের দামে তীব্র বৃদ্ধি

ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ার ফলে আজ সকালে ভারতীয় শেয়ার বাজারে বড় ধরনের পতনের সূচনা ঘটেছে। ভারতীয় স্ট্যান্ডার্ড সময় অনুযায়ী সকাল ৭:৫৫ মিনিটে জিআইএফটি নিফটি প্রাথমিক বাণিজ্যিক দিনে ৩৫০ পয়েন্ট নিচে নেমে গিয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে যে, ইসরায়েলের ক্ষেপণাস্ত্র ইরানের কিছু স্থানে আঘাত হেনেছে এবং ইরান তার বায়ু প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে। পশ্চিম এশিয়ায় উত্তেজনার এই বৃদ্ধি এশিয়া প্যাসিফিক জুড়ে তীব্র বিক্রয় চাপ সৃষ্টি করেছে, যার ফলে জাপানি ও কোরিয়ান সূচকগুলো ৩% এরও বেশি পতন হয়েছে, অপরদিকে ডাউ ফিউচার্স শেষ যাচাইয়ে ৫০০ পয়েন্টেরও বেশি নেমে গিয়েছে।

ক্রুড তেলের দাম বেড়ে যাওয়ার ফলে ব্রেন্ট ক্রুড পুনরায় প্রতি ব্যারেল $৯০ এর উপরে উঠে গেছে এবং স্বর্ণের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছে গেছে।

এই সংক্ষিপ্ত সপ্তাহে নিফটি প্রায় ২% নেমে গেছে এবং নিফটি ব্যাংক প্রায় ৩% সংশোধন হয়েছে। যদি জিআইএফটি নিফটি কিছু বলে, তাহলে নিফটি এর ২০ মার্চের সুইং লো ২১,৭১০ এর নিচে খোলা হতে পারে।

প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা, বিশেষ করে বিদেশি বিনিয়োগকারীরা, এই চার দিনের সপ্তাহে নগদ বাজারে প্রায় ₹১১,০০০ কোটি বিক্রি করেছেন।

আজকের বাণিজ্যিক অধিবেশনে যে সব স্টকগুলো ফোকাসে থাকবে তার সমস্ত লাইভ বাজার আপডেটের জন্য এই লিঙ্কটি অনুসরণ করুন। CNBC-TV18 এ আমাদের গভীর বাজার কভারেজ, ব্যবসায়িক সংবাদ এবং সময়মতো শেয়ার বাজারের আপডেট দেখুন। এছাড়াও, CNBC-TV18, CNBC আওয়াজ ও CNBC বাজার চ্যানেলগুলো সরাসরি দেখুন!