হাটে সবজি থাকলেও দাম চড়া

হাটে সবজি থাকলেও দাম চড়া

বগুড়ার বাজার এখন শীতের টাটকা সবজিতে ভরপুর। খেত থেকে বাজার—সবখানেই যেন সবজি। কিন্তু বাজারে সবজির এত আধিক্য থাকলেও ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সবজি। এক সপ্তাহের ব্যবধানে শীতকালীন সব সবজির দাম বেড়ে প্রায় দেড় গুণ হয়েছে।

রোববার দেশের অন্যতম বৃহৎ সবজির পাইকারি মোকাম মহাস্থান হাট ঘুরে শীতকালীন সবজির দামের এই চিত্র দেখা গেছে। মহাস্থান হাটে দেখা যায়, মুলা, বেগুন, ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিম, শসা, গাজর, পালংশাক, লালশাক, পুঁইশাক, টমেটো, কাঁচা মরিচ, আগাম আলুসহ শীতকালীন বিভিন্ন সবজির সমারোহ। ক্রেতা-বিক্রেতা, আড়তদার ও পাইকারদের হাঁকডাকে সরগরম সবজির হাট। কৃষকের এক হাত ঘুরে কিছু সবজি যাচ্ছে স্থানীয় খুচরা বাজারে। বেশির ভাগ সবজি পাইকারি ব্যবসায়ীদের মাধ্যমে যাচ্ছে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বড় মোকামে।

কৃষক ও পাইকারদের সঙ্গে কথা বলে জানা যায়, রোববার মহাস্থান হাটে শীতকালীন শিম প্রতি কেজি বিক্রি হয়েছে ৩০ টাকায়, কাঁচা মরিচ ১৮, গাজর ৩০, করলা ৫০, বাঁধাকপি ২০ (প্রতি পিস মাঝারি), ফুলকপি প্রতি কেজি ২৮, মুলা ৩০, নতুন আলু ৩৫, বেগুন ২০, টমেটো ৬০, শসা ৩০ ও পটোল ৫০ টাকায়। অথচ এক সপ্তাহ আগে মহাস্থান হাটে শীতকালীন শিম প্রতি কেজি বিক্রি হয়েছে ২০ টাকায়, কাঁচা মরিচ ১৬, গাজর ২২, করলা ৬০, বাঁধাকপি ২০ (প্রতি পিস মাঝারি), ফুলকপি প্রতি কেজি ১৪, মুলা ১০, নতুন আলু ৪০, বেগুন ১৫, টমেটো ৪০, শসা ২০ ও পটোল ৪০ টাকায়।