আমদানিকারকের ব্যাংক হিসাব তলব

আমদানিকারকের ব্যাংক হিসাব তলব

চট্টগ্রাম বন্দর দিয়ে কাগজের আড়ালে জাল ব্যান্ডরোল আমদানির ঘটনা খতিয়ে দেখতে গতকাল সোমবার পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। ইতিমধ্যে আমদানিকারক প্রতিষ্ঠান চট্টগ্রামের বাপ্পু এন্টারপ্রাইজের ব্যাংক হিসাব তলব করেছে এই তদন্ত কমিটি। এ ছাড়া প্রতিষ্ঠানটির অন্যান্য ব্যাংকিং লেনদেনের তথ্যের জন্য বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) অনুরোধ জানিয়েছে তারা।

গত মঙ্গলবার চীনের দিঘি অ্যান্টিফেইক কোম্পানি থেকে আনা ‘এ-ফোর’ কাগজের একটি চালান থেকে ৩ কোটি ১৯ লাখ ৮০ হাজার জাল ব্যান্ডরোল জব্দ করেন কাস্টমস কর্মকর্তারা। ভ্যাট গোয়েন্দারা চূড়ান্ত হিসাব করে বলেছেন, এই জাল ব্যান্ডরোল ব্যবহৃত হলে সরকার প্রায় ১৩০ কোটি টাকা রাজস্ব হারাত। এরপর এ ধরনের আরও কিছু জালিয়াতির খবর পাওয়া যায়। চীনের একই প্রতিষ্ঠান থেকে আনা সন্দেহজনক আরও ১৩টি চালান চট্টগ্রাম বন্দর থেকে এর আগে খালাস হয়েছে বলে জানতে পারে কাস্টমস। এর মধ্যে সাতটি বাপ্পু এন্টারপ্রাইজের এবং ছয়টি চালান চট্টগ্রামের জুবিলী রোডের আরাফাত এন্টারপ্রাইজের। এ নিয়ে কাস্টম হাউস বিভাগীয় ও ফৌজদারি মামলা করেছে।

বাংলাদেশে বিড়ি-সিগারেটের প্যাকেটে কাগজের যে ছোট পাতলা আবরণ ফিতার মতো জড়ানো থাকে, সেটাই ব্যান্ডরোল। ব্যান্ডরোল ছাপে সরকারি প্রতিষ্ঠান দ্য সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন অব বাংলাদেশ। সেখান থেকে তা সংগ্রহ করে সিগারেট কোম্পানিগুলো। আর বাজারজাতের সময় ব্যান্ডরোলের ব্যবহার অনুযায়ী ভ্যাট বিভাগে শুল্ক–কর পরিশোধ করতে হয়। অর্থাৎ সিগারেটের কর আদায় হয় এই ব্যান্ডরোলের মাধ্যমে।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর থেকে জানানো হয়, ভ্যাট ফাঁকির এই ঘটনা তদন্তে অধিদপ্তরের যুগ্ম পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলামের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন অধিদপ্তরের উপপরিচালক মুনাওয়ার মুরসালীন, সহকারী পরিচালক আলমগীর হুসেন, সহকারী রাজস্ব কর্মকর্তা মাশরেকী ইলিয়া ও আবদুল আউয়াল।