ব্যাংকে কুপোকাত শেয়ারবাজার

ব্যাংকে কুপোকাত শেয়ারবাজার

সূচকের বড় দরপতন হয়েছে শেয়ারবাজারে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬৩ পয়েন্ট। অবস্থান করছে ৭ হাজার ২২ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১৬০ পয়েন্ট।

আজ লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। বিশেষ করে ব্যাংকের শেয়ারের দর পতনের কারণে বড় দরপতন হয়েছে। কমেছে লেনদেনের পরিমাণও। আজ লেনদেন হয়েছে ১ হাজার ২২৬ কোটি টাকার। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৮৬ কোটি টাকার। ঢাকার বাজারে এদিন লেনদেন হওয়া ৩২ ব্যাংকের মধ্যে ৩১ টিরই দাম কমেছে, বেড়েছে মাত্র ১ টির দর। লেনদেনের শীর্ষ ১০ এ থাকা ৬টি কোম্পানিই ব্যাংকের।

বিজ্ঞাপন
লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ওয়ান ব্যাংক লিমিটেড, আইএফআইসি, এনআরবিসি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, ফরচুন, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, ওরিয়ন ফার্মা, ডেলটা লাইফ, প্রাইম ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক।
ডিএসইতে আজ ৩৫৯ কোম্পানির শেয়ারের হাতবদল হয়। এর মধ্যে ২১৬ টিরই দাম কমেছে, বেড়েছে ১০৪ টির আর অপরিবর্তিত ছিল ৩৯ টির দাম।

অপরদিকে সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৬১টির, অপরিবর্তিত আছে ২৭টির দর।