অস্কার হাতে সেই দম্পতি

অস্কার হাতে সেই দম্পতি

গল্পটা বোম্যান ও বেলির। এই আদিবাসী দম্পতি এখন আর অচেনা কেউ নন। অস্কারজয়ী তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর কল্যাণে দুনিয়াজোড়া তাঁদের পরিচিতি। ভারতের প্রত্যন্ত অঞ্চলে থাকা এই আদিবাসী দম্পতির হাতে অবশেষে এসে পৌঁছাল অস্কারের ট্রফি।

ছবিটির পরিচালক কার্তিকি গনসালভেস ইনস্টাগ্রামে সেই ছবি শেয়ার করার পর নেট দুনিয়ায় ব্যাপক আলোচিত হয়েছে ছবিটি।

বোম্যান ও বেলির ঘাড়ে শিশু হাতির দেখভালের দায়িত্ব পড়ে। ভঙ্গুর, আহত শিশুটি যেন বেঁচে থাকে এবং সুস্থ হিসেবে বেড়ে ওঠে, তা নিশ্চিত করতে তাদের কষ্টের শেষ থাকে না।

এই দম্পতি ও হাতির মধ্যে শক্তিশালী বন্ধন গড়ে ওঠে। ভারতের তামিলনাড়ু রাজ্যের মুদুমালাই ন্যাশনাল পার্কে ধারণকৃত তথ্যচিত্রটির কল্যাণে দুনিয়াজুড়ে পরিচিতি পান বোম্যান ও বেলি।

পরিচালকের শেয়ার করা ছবিতে দেখা যায় হাস্যোজ্জ্বল বোম্যান ও বেলি অস্কারের ট্রফি ধরে আছেন।

কার্তিকি লিখেছেন, ‘প্রায় চার মাস হলো আমরা আলাদা হয়ে ছিলাম, অবশেষে মনে হচ্ছে ঘরে ফেরা।’ ছবিটির নিচে নানা ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন ভক্তরা। এক অনুসারী লিখেছেন, ‘এটা হবে, এই আশাতেই ছিলাম। অবশেষে তাঁদের হাতে পুরস্কারটি দেখে ভালো লাগছে।’

‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর কল্যাণে পরিচিত পেয়েছেন তামিল নাড়ু রাজ্য সরকার নিয়ন্ত্রিত থেপ্পাক্কাডু এলিফ্যান্ট ক্যাম্পও। এ ছাড়া বদলে আদিবাসী দম্পতির ভাগ্যের চাকাও। অস্কার জয়ের পর রাজ্য সরকার এই দম্পতিকে এক লাখ রুপির চেক ও সম্মাননা প্রদান করে।

‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে এবার ভারত থেকে অস্কার জিতেছে। ছবিটি দেখা যাবে ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে।