রেল-সংশ্লিষ্টদের নামে অবৈধ সুবিধা না দেওয়ার নির্দেশ মন্ত্রণালয়ের

রেল-সংশ্লিষ্টদের নামে অবৈধ সুবিধা না দেওয়ার নির্দেশ মন্ত্রণালয়ের

ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে রেলপথ মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের নাম উল্লেখ করে কোনো অবৈধ সুযোগ–সুবিধা চাওয়া হলে তা না দেওয়ার নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। একই সঙ্গে যাঁরা এসব সুবিধা চাইবেন, তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার রেলমন্ত্রীর একান্ত সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ আতিকুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। রেলওয়ের বিভিন্ন প্রকল্পের পরিচালক, সব স্টেশনের ম্যানেজার, স্টেশনমাস্টার, ট্রেনের পরিচালক ও বুকিং সহকারীকে এ আদেশ দেওয়া হয়েছে। আদেশে বলা হয়, সম্প্রতি দেখা যাচ্ছে, রেলমন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব ও ব্যক্তিগত কর্মকর্তাদের অগোচরে তাঁদের নাম উল্লেখ করে রেলের টিকিট দাবিসহ নানা সুবিধা চাওয়া হচ্ছে। অনেকেই আবার ওই কর্মকর্তাদের আত্মীয় পরিচয় দিয়ে রেলের পরিচালকদের কাছ থেকে অবৈধ সুবিধা নিতে মুঠোফোনে যোগাযোগ করছেন। এসব বিষয় রেলমন্ত্রীকে জানানো হয়েছে।

আদেশে আরও বলা হয়, যাঁরা এসব সুবিধা চাচ্ছেন, তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে ও যেসব মুঠোফোন নম্বর থেকে যোগাযোগ করা হচ্ছে, সেগুলোর ব্যবহারকারী ব্যক্তির পরিচয় বের করতে রেলমন্ত্রী নির্দেশ দিয়েছেন। এ ক্ষেত্রে রেলের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিভ্রান্ত না হয়ে দাপ্তরিক প্রক্রিয়া অনুসরণ ছাড়া কোনো কার্যক্রম গ্রহণ না করার নির্দেশনা দেওয়া হচ্ছে। এদিকে রোববার দুপুরে রেলমন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী নূরুল ইসলাম বলেন, টিটিই মো. শফিকুল ইসলামকে বরখাস্ত করার ঘটনায় তিনি বিব্রত। এতে তাঁর (মন্ত্রীর) কোনো সম্পৃক্ততা ছিল না। কিন্তু মানুষের কাছে বার্তা যেভাবে গেছে, তা সঠিক হয়নি।